ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

বেসরকারি কলেজে বন্ধ হতে যাচ্ছে অনার্স-মাস্টার্স!

নিউজ ডেস্ক :: আত্মকর্মসংস্থান বৃদ্ধি ও উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বেসরকারি কলেজ পর্যায়ে অনার্স-মাস্টার্স বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (২৬ মে) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি সরকারের এই পরিকল্পনা জানান।শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি কলেজ পর্যায়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি, পর্যায়ক্রমে এই অনার্স-মাস্টার্স বন্ধ করে দিয়ে সেখানে ডিগ্রি স্তরে শিক্ষার্থীরা পড়াশোনা করবেন, ডিগ্রি পরীক্ষা দেবেন।জনসংখ্যাকে দক্ষ জনসম্পদে রূপান্তরিত করতেই এ পরিকল্পনা নেওয়া হচ্ছে ।

দীপু মনি জানান, সব কলেজে অনার্স-মাস্টার্সের তেমন কোনো প্রয়োজন নেই। এতে করে অনেক ক্ষেত্রে শিক্ষিত বেকার তৈরি হচ্ছে। সরকার শিক্ষিত বেকার তৈরি করতে চায় না। আমরা জনসংখ্যাকে দক্ষ জনসম্পদে রূপ করতে চাই।

এ লক্ষ্যে উপযুক্ত শিক্ষা সম্প্রসারণের একটি প্রয়াস এটি। তবে এখনই কলেজগুলোতে অনার্স-মাস্টার্স বন্ধ হচ্ছে না বলেও জানান তিনি।যারা এখন অনার্স-মাস্টার্সে ভর্তি হচ্ছেন, তাদের আশ্বস্ত করে দীপু মনি বলেন, তাদের শিক্ষাজীবন শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা হবে।তিনি বলেন, শতবর্ষী ১৩টি কলেজে আছে, বেশ কিছু ভালো কলেজ আছে, যেখানে সকল ধরনের উপযুক্ত ব্যবস্থা আছে, সেগুলোতে অনার্স-মার্স্টার্স চলতে পারে।

পাঠকের মতামত: